সরে দাঁড়ালেন কার্তিক, কলকাতার অধিনায়ক মরগান

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২০

ব্যাটিংয়ে মোটেও ভালো করছিলেন না। সাত ম্যাচে ১৫.৪২ গড়ে ১০৮ রান, ফিফটি মাত্র একটি। বেশিরভাগ সমর্থকও চাইছিলেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব থেকে দিনেশ কার্তিক সরে দাঁড়ালেই ভালো। সরেই দাঁড়ালেন কার্তিক। বিষয়টি তাই অপ্রত্যাশিত নয়, তবে শুক্রবার মুম্বাই ইন্ডিয়ানসের সঙ্গে ম্যাচের কয়েক ঘণ্টা আগে যেভাবে অধিনায়কত্ব ছাড়লেন সেটি ছিল চমক। অধিনায়কের নতুন দায়িত্ব নিয়েই ইয়ন মরগান দাঁড়াবেন চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের সামনে।

দিল্লি ক্যাপিটালসের সঙ্গে আগের ম্যাচে ১৮ বলে ৪৪ করেছিলেন মরগান। তারপরও তাদের রান টপকাতে পারেনি কলকাতা। ওই ম্যাচে মরগানকে আগে না নামিয়ে ছয়ে পাঠান কার্তিক, এ নিয়ে তার অনেক সমালোচনা হয়।

কার্তিক অধিনায়কত্ব ছেড়ে তা মরগানের হাতে সঁপে দেওয়ায় কলকাতার সিইও ভেঙ্কি মাইসোর কেকেআরের ওয়েবসাইটে লিখেছেন, ‘আমরা ভাগ্যবান যে দিনেশ কার্তিকের মতো একজন অধিনায়ক আমরা পেয়েছি, যার কাছে দল সবকিছুর আগে। এরকম সিদ্ধান্ত নিতে অনেক দৃঢ়তা লাগে। তবে আমরা এমন সিদ্ধান্তে বিস্মিত হলেও তার ইচ্ছাকে সম্মান জানাই। আমাদের সৌভাগ্য যে ইংল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপ জেতানো অধিনায়ক মরগানকে সহ-অধিনায়ক হিসেবে পেয়েছি এবং তিনি দলকে নেতৃত্ব দিতে রাজি হয়েছেন।’

মরগান যে কলকাতা দলের হয়ে এই আইপিএলে অসাধারণ করছেন, এমন নয়। ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতানো অধিনায়ক সাত ম্যাচে ৩৫ গড়ে ১৭৫ রান করেছেন।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) মুখোমুখি হওয়ার আগে সাতটি ম্যাচ খেলে মুম্বাই ১০ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে। সমান ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে কলকাতা চতুর্থ। আট ম্যাচ খেলে ১২ পয়েন্ট পাওয়া দিল্লি ক্যাপিটালস আছে শীর্ষে। সমান সংখ্যক ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পয়েন্ট ১০, তারা আছে তিনে।

আইপিএল এখন ঠিক মাঝপথে, শুরু হয়েছে ফিরতি পর্ব। এখান থেকে পা হড়কালেই প্লে-অফে যাওয়ার রাস্তটা হয়ে পড়বে কঠিন।