সুফল পেতে শুরু করেছেন সাধারণ মানুষ

পীরগঞ্জে অবশেষে ট্রাফিক পুলিশ নিয়োগ

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে অবশেষে ট্রাফিক পুলিশ নিয়োগ করা হয়েছে। যানজট নিরসন করে মানুষের চলাচলকে স্বাভাবিক রাখতেই পৌর শহরের পূর্ব চৌরাস্তা মোড়ে ট্রফিক পুলিশ নিয়োগ করেছেন পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক। চলতি মাসের শুরু থেকে দায়িত্ব পালন করছেন ওই ট্রাফিক পুলিশ। এর সুফল পেতে শুরু করেছেন সাধারণ মানুষ।

সরে জমিনে দেখা যায়, পীরগঞ্জ একটি জন বহুল ও যানজটের শহর। পৌর শহরের পূর্ব চৌরাস্তা ও বটতলা তথা রেল ক্রসিং এলাকায় প্রতিদিনই যানজট হয়। ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় পথচারীদের। বিশেষ করে ট্রেন পারাপারের সময় ও সন্ধা বেলা যানজট বেড়ে যায়। ঢাকাগামী নৈশ্য কোচ গুলি বটতলার পশ্চিমে প্রধান সড়কের উপর অবস্থান নিলে এর মাত্রা অসহনীয় হয়ে পড়ে। ব্যাটারী চালিত আটো চার্জার যত্রতত্র থামিয়ে যাত্রী উঠা-নামা ও পার্কিং এবং বিভিন্ন যান বাহনের চালকের অদক্ষতার কারণে দিন দিন শহরে বেড়েই চলছে যানজট। যানজট নিরশনে পৌরসভার পক্ষ থেকে লোক নিয়োগ করা হলেও সামাল দেয়া সম্ভব হচ্ছে না। রাস্তায় বিশৃংল অবস্থায় চলাচল করছে বিভিন্ন যানবাহন। এতে প্রায়ই ঘটছে দূর্ঘটনা। যানজট নিরসনে ও শৃঙ্খলা বজায় রাখতে শহরে ট্রাফিক পুলিশ মোতায়েন করার জন্য প্রশাসনের প্রতি দীর্ঘদিন ধরে অনুরোধ জানানো হচ্ছিল। কয়েক বছর ধরে উপজেলা আইন-শৃংখলা কমিটির সভাতেও এ দাবি জানানো হয়। পীরগঞ্জ থানায় সম্প্রতি যোগদানকৃত অফিসার ইনচার্জ আব্দুল লতিফ শেখ এর বিশেষ তদারকিতে অবশেষে পৌর শহরের পূর্ব চৌরাস্তায় একজন ট্রাফিক পুলিশ নিয়োগ করেছেন জেলা পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক।

পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ শেখ জানান, শহরের যানজট নিরসনের কথা ভেবে তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি নিয়ে একাধিকবার যোগাযোগ করেন এবং পীরগঞ্জে ট্রাফিক পুলিশের প্রয়োজনীয়তার বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে বোঝাতে সক্ষম হন। এতে জেলা পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক সদয় হয়ে পীরগঞ্জে একজন ট্রাফিক পুলিশ নিয়োগ করেছেন। চলতি মাসের এক তারিখ হতে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পূর্ব চৌরাস্তায় নিয়োগ করা ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করছেন। ব্যাচারী চালিত অটো চার্জার সহ অন্যান্য যানবাহন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। কমেছে যানজটও। ভারী যানবাহন সহ সাধারণ মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারছেন। কোন প্রকার ঝামেলা ছাড়াই রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরা ।

পূর্ব চৌরাস্তার সরকার এন্টারপ্রাইজের মালিক আলমীগর সরকার জানান, এখানে ট্রাফিক পুলিশ থাকায় রাস্তায় যানবাহনের শৃঙ্খলা অনেকটাই ফিরেছে। চালকসহ অন্যান্যরা সচেতন হলে এর সুফল আরো বেশি পাওয়া যাবে বলে তিনি মন্তব্য করেন।
পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল বলেন, পীরগঞ্জ শহরের যানজট নিরসনে পূর্ব চৌরাস্তায় ট্রাফিক পুলিশ নিয়োগ করায় পুলিশ প্রশাসনের প্রতি ধন্যবাদ জানাচ্ছি। তবে পশ্চিম চৌরাস্তায় রেলক্রসিং থাকায় এবং বটতলার পশ্চিম দিকে প্রধান সড়কে নৈশ্য কোচ গুলো দাঁড় করিয়ে যাত্রী উঠানামা করানোর কারণে এখানেও দিনদিন যানজট বেশি বৃদ্ধি পাচ্ছে। পূর্ব চৌরাস্তার পাশাপাশি পশ্চিম চৌরাস্তাতেও ট্রাফিক পুলিশ নিয়োগ করা জরুরী হয়ে পড়েছে। পীরগঞ্জে আরও একজন ট্রাফিক পুলিশ নিয়োগ করা হলে সড়কে শৃঙ্খলা ফেরার পাশাপাশি যানজটের দুর্ভোগ কমবে।