বিমানবন্দরে পাওয়া গেল আরও একটি বোমা

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২০

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে ২৫০ কেজি ওজনের আরও একটি জেনারেল পারপাস (জিপি) বোমা পাওয়া গেছে। এ নিয়ে তিনটি বোমা উদ্ধার করা হলো ওই স্থান থেকে।

শনিবার (১৯ ডিসেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে পাইলিংয়ের সময় শনিবার সকালে বোমাটির সন্ধান পায় বাংলাদেশ বিমান বাহিনী।

বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটির প্রশিক্ষিত বোমা ডিসপোজাল দল আধুনিক যন্ত্রপাতিসহ দ্রুত সেখানে গিয়ে বোমাটি নিষ্ক্রিয় করে। বোমাটি ধ্বংস করার জন‌্য সতর্কতার সঙ্গে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

বোমা বিশেষজ্ঞরা ধারণা করছেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আগে উদ্ধার করা বোমাগুলোর মতো এটিও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল।

এর আগে গত ৯ ডিসেম্বর শাহজালাল বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল এলাকায় পাইলিংয়ের সময় সিলিন্ডার আকৃতির বোমার সন্ধান পান শ্রমিকরা। পরে বিমান বাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে পৌঁছে মাটির প্রায় ১০ ফুট গভীরে থাকা বস্তুটি পরীক্ষা-নিরীক্ষা করে বোমা হিসেবে শনাক্ত করে।

ওই স্থানে আরও বোমা আছে কি না, তা খতিয়ে দেখার উদ্যোগ নেয় কৃর্তপক্ষ। পরে গত ১৪ ডিসেম্বর আরও একটি পরিত্যক্ত বোমা পাওয়া যায়।