বিশ্ব ক্ষুধা সূচক: ভারত-পাকিস্তানকে পেছনে ফেলল বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২০

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) বা বিশ্ব ক্ষুধা সূচকে চলতি বছর বাংলাদেশ ৭৫তম অবস্থানে রয়েছে। এই সূচকে প্রতিবেশী দেশ ভারত (৯৪তম), পাকিস্তান (৮৮তম) ও আফগানিস্তানের (৯৯তম) চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। তবে নেপাল (৭৩) ও শ্রীলঙ্কার (৬৪) পিছিয়ে আছে।

জিএইচআই স্কেলে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ২০ দশমিক ৪। অর্থাৎ দেশে ‘গুরুতর মাত্রায়’ ক্ষুধা বিদ্যমান। গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮তম।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়। খাদ্যনিরাপত্তা-বিষয়ক কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড ও জার্মানিভিত্তিক ‘ওয়েলথ হাঙ্গার লাইফ’ যৌথভাবে প্রতিবছর জিএইচআই প্রকাশ করে থাকে।

‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-২০২০’ মোট ১০৭টি দেশের ওপর জরিপ চালানো হয়েছে। এর মধ্যে বাংলাদেশসহ ৪০টি দেশের মানুষ ‘গুরুতর মাত্রার’ অনাহারে ভুগছে বলে প্রতিবেদনে জানানো হয়। এতে আরো জানানো হয়, স্বাস্থ্যসেবায় প্রতিকূলতা, অর্থনৈতিক সংকট মানুষের খাদ্য ও পুষ্টিনিরাপত্তায় অনিশ্চয়তা তৈরি করেছে। বর্তমানে বিশ্বের ১১টি দেশের মানুষ ‘ভীতিকর মাত্রার’ অনাহারে ভুগছে।

জিএইচআই ইনডেক্সে দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শ্রীলঙ্কা ১৬ দশমিক ৩ স্কোর ও নেপাল ১৯ দশমিক ৫ স্কোর করে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। এদিকে মিয়ানমারের স্কোর ২০ দশমিক ৯, পাকিস্তানের স্কোর ২৪ দশমিক ৬ ও ভারতের স্কোর ২৭ দশমিক ২। সবচেয়ে পিছিয়ে থাকা আফগানিস্তানের স্কোর ৩০ দশমিক ৩।

কোনো দেশের অপুষ্টির হার, পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার ও পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার বিশ্লেষণ করে জিএইচআই সূচক তৈরি করা হয়।