পীরগঞ্জে মেয়াদ উত্তীর্ণ সরকারী ভ্যাকসিন বিক্রির দায়ে জরিমানা

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪

হাঁসের ডাক প্লেগ রোগের মেয়াদ উত্তীর্ন সরকারী ভ্যাকসিন বিক্রির দায়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে প্রাণিপুষ্টি ফার্মেসীর মালিক মকলেসুর রহমানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার দুপুরে সহকারী কমিশনার (ভুমি) এন এম ইসফাকুল কবীর ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করেন। এ সময় উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রনজিত কুমার সিংহ, গনমাধ্যম কর্মী সহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।
সহকারী কমিশনার(ভুমি) দপ্তর সুত্রে জানা যায়, উপজেলার জাবরহাট এলাকার খামারী মাহফুজ গত শনিবার পৌর শহরের কাজী নজরুল ইসলাম সড়কের প্রাণি পুষ্ঠি ফার্মেসী থেকে হাঁসের ডাক প্লেগ রোগের একটি ভ্যাকসিন কিনে নিয়ে যায়। বাড়িতে গিয়ে দেখতে পায়- ভ্যকসিনটি মেয়াদ উত্তীর্ন এবং সরকারী। বিষয়টি উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও উপজেলা নির্বাহী অফিসারকে জানায় ঐ খামারী। অভিযোগের ভিত্তিতে ঐ ফার্মেসীতে এসে ঘটনার সত্যতা পায় সহকারী কমিশনার। পরে মোবাইল কোর্টের মাধ্যমে ফার্মেসী মালিককে জরিমানা করা হয়।
প্রাণিপুষ্টি ফার্মেসীর মালিক মকলেসুর রহমান জানান, তার এক আত্নীয় সরকারী ভাবে ভ্যাকসিনেশনের কাজ করে। তার দোকানে সরকারী ভ্যাকসিন রেখে বিভিন্ন স্থানে ভ্যাকসিনেশনের জন্য যান তার ঐ আত্নীয়। ঘটনার দিন তিনি দোকানে ছিলেন না। এক কর্মচারী ভুল করে সরকারী ভ্যাকসিন বিক্রি করেছে। সেটা যে মেয়াদ উত্তীর্ন ছিল, তা সে খেয়াল করেনি।
উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রনজিত কুমার সিংহ জানায়, সরকারী ভ্যাকসিন ফার্মেসীতে কিভাবে এসেছে সেটা তিনি জানেন না। তার অফিসের কেউ এটার সাথে জড়িত থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া নিবেন।
সহকারী কমিশনার (ভুমি) এন এম ইসফাকুল কবীর জানান, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে তিনি ঘটনাস্থলে এসে অভিযোগের সত্যতা পান এবং ঔষধ আইন ১৯৪০ এর ১৮ ধারা লংঘনের দায়ে ফার্মেসী মালিককে ৫ হাজার টাকা জরিমানা করেছেন।