পীরগঞ্জে লাচ্ছি নদীর ওপর সেতু নির্মাণের দাবি

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২০

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে লাচ্ছি নদের ওপর সেতু নির্মাণের দাবিতে বুধবার সকালে মানববন্ধন হয়েছে। পীরগঞ্জ পৌরসভার গুয়াগাঁও এলাকায় এ কর্মসূচিতে চারটি গ্রামের বাসিন্দারা অংশ নেন।

সকাল ১০টার দিকে লাচ্ছি নদের ওপরে ভাঙা সাঁকোর ওপরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন শুরু হয়। এতে স্থানীয় গুয়াগাঁও, পাড়িয়া, জাইকাপাড়া ও হঠাৎপাড়া গ্রামের দেড় শতাধিক বাসিন্দা অংশ নেন। কর্মসূচি চলাকালে তাঁরা ‘লাচ্ছি নদীর ওপর সেতু চাই’ স্লোগানে এলাকা মুখরিত করে তোলেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন ওই চার গ্রামের বাসিন্দা মো. মফিজউদ্দীন, আশরাফুল আলম, মো. নুরুজ্জামান, আজিজুল হক, আশিরউদ্দীন, মকশেদ আলী, মমিনুল ইসলাম ও আকাশ চন্দ্র রায় প্রমুখ। বক্তারা বলেন, লাচ্ছি নদের ওপর সেতু নির্মাণের বিষয়টি দুই পারের ৫-৬টি গ্রামের বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি। এখানে সেতু না থাকায় ভাঙা সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে এসব গ্রামের স্কুল-কলেজগামী শিক্ষার্থী, ভ্যান-কৃষি, মাটিকাটা শ্রমিকসহ বিভিন্ন শ্রেণিপেশার বহু মানুষকে। সম্প্রতি ওই সাঁকোর ওপর থেকে পড়ে মো. সুলতান ও আকতারুল ইসলাম নামের দুজনের পা ভেঙে গেছে। সাঁকো থেকে নদে পড়ে গিয়ে আহত হয়েছে স্কুলছাত্রী কোহিনুর ও বিপাশা। আরও একাধিক দুর্ঘটনা ঘটেছে এই স্থানে।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে , ২০০৩ সালে পীরগঞ্জ পৌরসভার উদ্যোগে লাচ্ছি নদের হঠাৎপাড়া মোড়ে সাঁকোটি তৈরি করা হয়। এই ১৭ বছরে সাঁকোটির অবস্থা খুবই খারাপ হয়ে গেছে। পৌরসভার উদ্যোগে কয়েকবার মেরামত করা হলেও তা বেশি দিন টেকেনি। ফলে এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। নড়বড়ে এ সাঁকোর ওপর উঠলেই গা ছমছম করে। এলাকাবাসী সাঁকোটির জায়গায় একটি কংক্রিটের সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছেন। এ ব্যাপারে তাঁরা স্থানীয় সাংসদ ও পৌরসভার মেয়রের সঙ্গে দেখাও করেছেন। কিন্তু তাতে কোনো সুরাহা না হওয়ায় এলাকাবাসী সেতুর দাবিতে রাস্তায় নেমেছেন।

পীরগঞ্জ পৌরসভার মেয়র কশিরুল আলম বলেন, ‘লাচ্ছি নদে সেতু করতে অন্তত দুই কোটি টাকার দরকার। এত টাকা খরচ করা পৌরসভার পক্ষে সম্ভব নয়। তবে আমি সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরব।’