সাত ঘণ্টায় ৭৩০টি ইঁদুর ধরে আনল কুকুর (ভিডিওসহ)

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০

টম অ্যান্ড জেরি তো আমরা সবাই দেখেছি, তাই না? ইঁদুর জেরির পেছনে লেগে থাকে বিড়াল টম। সেখানে জেরির একমাত্র বন্ধু হলো কুকুরটা। কিন্তু বাস্তবে দেখা গেল ভিন্ন ছবি।

ইংল্যান্ডের এক গ্রামের কৃষকরা এমন এক ধরণের কুকুরের শরণাপন্ন হন যাদের কাজই হল ইঁদুর শিকার করে আনা। বছরের ফসল তোলার সময়টায় ইঁদুরের প্রকোপ বেড়ে যায়, ঝাঁক বেঁধে হামলা চালায় ফসলের ক্ষেতে আর গুদাম ঘরে। আর এইসময় কৃষকদের উদ্ধার করে রোডেন্ট প্রজাতির কুকুর। আর তাদের প্রশিক্ষণ দেন ‘সুফোক এন্ড নরফোক র‍্যাট প্যাক’ নামের একটি প্রতিষ্ঠান কুকুরদের প্রশিক্ষণ দেওয়ার এই কাজটি করেন।

Worked hard for these. Dogs marking spot on and again finding in the tightest of places. 30 more not eating the farmers food and again, keeping poison off the ground.Thanks again to Country Sport Stills for making the video

Posted by Suffolk and Norfolk rat pack on Sunday, January 26, 2020

ফসল পাকার সময়ে রোডেন্টরা যাতে করে ইঁদুর শিকার করতে পারে তাই তাদের প্রশিক্ষণ দিতে সুফোক এবং নরফোক প্রজাতির ইঁদুরদের ব্যবহার করা হয়।

দেখতে ছোটখাটো, উস্কোখুস্কো লোম আর আদুরে চোখের এই রোডেন্ট প্রজাতির কুকুরদের দেখলে আপনার বিশ্বাস হবে না কি ভয়ানক শিকারী এরা!

এই মাসের শুরুর দিকের ঘটনা, ১২ জানুয়ারি সকালে অন্যদিনের মতোই প্রশিক্ষণ চলছে। আর সেদিনই আটটি রোডেন্ট কুকুরের একটি দল মাত্র সাত ঘন্টার মধ্যে ৭৩০টি ইঁদুর শিকার করে ধরে আনে।

রোডেন্টদের প্রশিক্ষণ দেন এড কুক। তিনি বলেন, “এভাবে ইঁদুর ধরার জিনগত বৈশিষ্ট্য নিয়েই এদের জন্ম। অন্য জাতের কুকুররা আপনার ছুঁড়ে দেওয়া বল নিয়ে আসতে পারে, কিন্তু রোডেন্টরা আপনার ক্ষেতের ইঁদুরগুলোকে ধরে আনতে একেবারে ভয়ানক পর্যায়ে চলে যাবে।”

আর এই ইঁদুরগুলোও রীতিমতো ধাড়ি, প্রায় রোডেন্টদের সমানই বলা চলে। কিন্তু যে ক্ষীপ্রতার সঙ্গে রোডেন্টরা তাদের শিকার করে আনে তা সত্যিই দেখার মতো।