তড়িৎকর্মা এসিল্যান্ড তরিকুল

প্রকাশিত: জুলাই ২৮, ২০২০

করোনাভাইরাস মোকাবেলায় মাঠ পর্যায়ে শুরু থেকেই দিন-রাত কাজ করে যাচ্ছেন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম। সাধারণ মানুষকে সচেতন করতে তিনি উপজেলার বিভিন্ন হাট-বাজারে ঘুরে ঘুরে করোনা সচেতনতামূলক বার্তা পৌঁছে দিচ্ছেন।

আবার করোনা আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে থাকার ব্যবস্থা করাসহ সুচিকিৎসার তদারকিও করছেন তিনি। এছাড়া করোনা পরিস্থিতিতে নকল ঔষুধের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিভিন্ন ফার্মেসীকে জরিমানা করা সহ উদ্ধার করছেন সরকারি সম্পত্তি। এছাড়াও সরকারি নির্দেশনা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা ও নদী এবং সরকারি জলাশয় থেকে অবৈধভাবে বালু উত্তোলন, বিভিন্ন জুয়ার আখড়ায় অভিযান পরিচালনা, অবৈধ কারেন্ট জাল জব্দ করা সহ সরকারি সম্পদ রক্ষায় নানা পদক্ষেপ নিয়েছেন তিনি।

এদিকে ভূমি অফিসের কাজকর্মকে গতিশীল করতে এবং সাধারণ মানুষ ভূমি সেবা পেতে কেউ যেন কোন প্রকার হয়রানির শিকার না হয় সেজন্য ইউনিয়ন ভূমি অফিস কর্মকর্তাদের সাথে কয়েক দফায় বৈঠক করে প্রয়োজনীয় উদ্যোগও নিয়েছেন তিনি। এরই মধ্যে বেহাত হওয়া কিছু সরকারি জমিও উদ্ধার করেছেন তিনি। ভূমি অফিসে জমে থাকা দীর্ঘদিনের অমিমাংসিত মোকদ্দমা দ্রুত নিষ্পত্তির উদ্যোগও নিয়েছেন তিনি। কোন ধরণের অভিযোগ বা দরখাস্ত পেলেই তড়িৎ গতিতে ব্যবস্থা নিচ্ছেন তিনি। স্থানীয়রা তার এইসব কাজের প্রশংসা করে বলছেন, মহামারীর এই সময়ে পীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমাদের জন্য করোনা ঝূঁকি নিয়েই কাজ করে যাচ্ছেন। তার মতো যদি সব কর্মকর্তারা নিজ নিজ দায়িত্ব সঠিক ভাবে পালন করেন। তাহলে কোন মহামারীই আমাদের দমিয়ে রাখতে পারবে না।

সার্বিক বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম বলেন, জনগণের জন্যই প্রশাসন। আমি প্রশাসনের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আমার কাজ করে যাচ্ছি। ভূমি অফিসের পাশাপাশি করোনা ভাইরাসের সময়ে সাধারণ মানুষকে সচেতন করছি। জনগণেরও উচিত সচেতন থাকা। সচেতনতাই আমাদের করোনা আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে পারে।