বেতন কমছে না বিরাট কোহলিদের!

প্রকাশিত: জুন ৭, ২০২০

করোনাভাইরাসের ঢেউ ভয়ঙ্কর হয়ে আছড়ে পড়েছে ভারতেও। প্রতিদিনই দেশটিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে গত কয়েক মাস ধরেই বন্ধ মাঠের ক্রিকেট। গৃহবন্দী বিরাট কোহলি ও রোহিত শর্মারা। এ অবস্থায় গুঞ্জন ছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) বেতন কাটতে পারে ক্রিকেটারদের। কারণ বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডেরও যে আয়-রোজগার বন্ধ।

এ অবস্থায় ভারতের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের জন্য স্বস্তির খবর। বেতন কমছে না বিরাট কোহলিদের। করোনার ধাক্কার পরও কাটা যাচ্ছে না ভারতীয় ক্রিকেটারদের বেতন। এমন কি বিসিসিআই’র সঙ্গে যুক্ত কোনো কর্মীর বেতনও কাটা হচ্ছে না। কাউকে চাকরি থেকে বরখাস্তও করা হয়নি!

বিসিসিআই’র কোষাধ্যক্ষ অরুণ ধুমাল তেমনই সুখবর দিলেন। যদিও করোনার কারণে আর্থিক ধাক্কা সামলাতে বোর্ড বেশ চাপেই আছে। এ অবস্থায় সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ড অন্য খরচগুলো কমিয়ে আনার চেষ্টা করছে।

দ্বিপাক্ষিক সিরিজ আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) বাতিলেই চাপে আছে বিসিসিআই। এরমধ্যে অনির্দিষ্টকালের জন্য স্থগিত আইপিএল। এটিই ভারতীয় বোর্ডের আয়ের মূল উৎস। আর সেটিই না হলে সন্দেহ নেই চাপে পড়বে তারা।

অরুণ ধুমাল জানালেন, ‘‌করোনার জেরে আর্থিক ধাক্কা সামলাতে ক্রিকেটারদের বেতনে কাটছাঁট করিনি আমরা। অন্য খাতে খরচ কমানোর চিন্তা করা হয়েছে। কর্মকর্তাদের যাতায়াতের খরচ, খাওয়াদাওয়ার খরচ কমাতে হচ্ছে।’

অবশ্য শঙ্কার কথাও আছে। আইপিএল বাতিল হলে ক্রিকেটারদের বেতনেও হাত দিতে পারে বিসিসিআই!