দিনাজপুর অঞ্চলে কৃষি অধিদপ্তরের নতুন অতিরিক্ত পরিচালক

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২০

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দিনাজপুর অঞ্চলে নতুন অতিরিক্ত পরিচালক হিসেবে যোগদান করেছেন কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়।

বৃহস্পতিবার তিনি আনুষ্ঠানকি ভাবে কর্মস্থলে যোগদান করেন। এর আগে তিনি রাজশাহী অঞ্চলের দায়িত্ব পালন করছিলেন। গত ২ নভেম্বর কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব মশিউর রহমানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে।

জানা গেছে, দায়িত্ব পাওয়া অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়ের বাড়ী নীলফামারী জেলায়। তিনি বিসিএস ৭ম ব্যাচের একজন কর্মকর্তা।

কর্মজীবনে তিনি চিরিরবন্দর ও কাহারোল উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা হিসাবে দীর্ঘদিন কর্মরত ছিলেন। এছাড়া ও দিনাজপুর সদর উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার ও দিনাজপুর জেলার অতিরিক্ত উপপরিচালক ( শস্য) হিসেবেও দায়িত্ব পালন করেছেন বলে জানা গেছে।

আনুষ্ঠানিক ভাবে যোগদানের দিন তিনি জানান, করোনার ২য় ঢেউ আসবে। তবে কৃষি বিভাগকে দায়িত্ব নিতে হবে এই মহামারী থেকে দেশকে রক্ষার। বর্তমান কৃষিকে বানিজ্যিক ও লাভজনক কৃষিতে পরিণত করতে যা যা করা দরকার করতে হবে।

তিনি আরও বলেন, “মুজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার ” এই স্লোগানকে সামনে রেখে আমাদের কাজ করতে হবে। যেহেতু দিনাজপুর অঞ্চল কৃষির ভান্ডার তাই কৃষি বিভাগকে অতন্ত্র প্রহরীর মতই কৃষি ও কৃষকের দেখভাল করতে হবে। আসন্ন কৃষি প্রনদোনা ও পূর্নবাসন কার্যক্রম অত্যন্ত সচ্ছতার সহিত বাস্তবায়ন করতে হবে। এ অঞ্চল থেকে প্রতি বছর কি পরিমান বিভিন্ন সবজি ও অন্যান্ন ফসল উৎপাদিত হচ্ছে এবং দেশের অর্থনীতিতে কি ভূমিকা রাখছে তার হিসাব সংরক্ষণ করতে হবে।

এছাড়াও তিনি বলেন, গণমাধ্যমের সহিত সুসম্পর্ক স্থাপন করতে হবে। কারন তারাই কৃষিকে অথ্যাৎ আমাদের অর্জনকে জাতির সামনে তুলে ধরে।

যোগদান অনুষ্ঠানে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এই তিন জেলার উপপরিচালকসহ ২৩টি উপজেলার উপজেলা কৃষি অফিসারগণ উপস্থিত ছিলেন।