ডিসেম্বরে নতুন সভাপতি পাচ্ছে আইসিসি

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২০

চলতি বছরের শেষ মাস ডিসেম্বরে নতুন সভাপতি নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সোমবার (১২ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে আইসিসি এ তথ্য নিশ্চিত করেছে।

আইসিসি জানায়, পরবর্তী সভাপতির নির্বাচনের প্রক্রিয়া চলছে এবং ডিসেম্বরের প্রথম দিকেই নতুন সভাপতি পাওয়া যাবে। নতুন চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়াটি অডিট কমিটির স্বতন্ত্র চেয়ারম্যানের তত্ত্ববধানে হচ্ছে।

আইসিসির সংবিধানে বলা আছে, সংস্থাটির চেয়ারম্যান পদপ্রার্থী হতে হলে সম্ভাব্য প্রার্থীকে অবশ্যই আইসিসি’র সাবেক অথবা বর্তমান বোর্ড পরিচালক হতে হবে। নতুন সভাপতি নির্বাচন করতে ১৮ অক্টোবরের (রোববার) মধ্যে মনোনয়ন নিশ্চিত করতে হবে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের মধ্যে ১ জুলাই টানা দুই মেয়াদ শেষে আইসিসি’র সভাপতি পদ থেকে সরে দাঁড়ান ভারতের শশাঙ্ক মনোহর। এরপর থেকেই ক্রিকেটের এই সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার অন্তবর্তীকালীন দায়িত্ব পালন করে আসছে ইমরান খাওয়াজা।

২০১৬ সালের মে মাসে নির্বাচিত হয়েছিলেন মনোহর। আইসিসি’র ইতিহাসে প্রথম স্বাধীন সভাপতি নির্বাচিত হয়েছিলেন তিনি।

এদিকে আইসিসির নির্বাচনের ভারতের সাবেক অধিনায়ক ও বর্তমান বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির নামও শোনা যাচ্ছে। তবে ভারতী ক্রিকেট বোর্ড থেকে তাকে ছাড়তে নারাজ।